অন্য ভাষায় :
বৃহস্পতিবার, ০৬:৩৭ পূর্বাহ্ন, ১৮ এপ্রিল ২০২৪, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।

বরিশালে নির্মিত হচ্ছে নতুন নভোথিয়েটার

সময়ের কণ্ঠধ্বনি ডেস্ক :
  • আপডেট টাইম : বুধবার, ২৯ মার্চ, ২০২৩
  • ৪৩ বার পঠিত

তরুণ প্রজন্মকে বিজ্ঞান শিক্ষা ও মহাকাশ গবেষণায় উদ্বুদ্ধ করার লক্ষ্যে রাজশাহী এবং বরিশালে নির্মিত হচ্ছে নতুন দুই নভোথিয়েটার। দেশের প্রতিটি বিভাগে অত্যাধুনিক প্রযুক্তি সম্বলিত নভোথিয়েটার প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়। এসব প্রকল্প বাস্তবায়নে কাজ করছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার কর্তৃপক্ষ এবং সংশ্লিষ্ট গণপূর্ত বিভাগ।

ইতিমধ্যে রাজশাহী এবং বরিশাল বিভাগে নভোথিয়েটার প্রতিষ্ঠার কাজ চলছে। প্রকল্পের কারিগরি দিক এবং অত্যাধুনিক যন্ত্রপাতি নির্ধারন ও যাচাই-বাছাইকরণে কাজ করছে অভিজ্ঞ এবং দক্ষ দেশী-বিদেশী কনসাল্ট্যান্ট এবং কারিগরি কমিটি। বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তি এবং গুণগত মান নিশ্চিতকরণে একসঙ্গে কাজ করছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, গণপূর্ত বিভাগ এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার কর্তৃপক্ষ।

রাজশাহীর শহীদ এএইচএম কামারুজ্জামান কেন্দ্রীয় উদ্যান ও চিড়িয়াখানা সংলগ্ন ২.৩০ একর জায়গাতে নির্মাণ করা হচ্ছে দেশের দ্বিতীয় নভোথিয়েটার। প্রকল্প শুরু হবার পর থেকেই করোনা মহামারী এবং বৈশ্বিক অর্থনৈতিক অস্তিরতাকে মোকাবেলা করে দ্রুত গতিতে কাজ করার ফলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার রাজশাহীর কাজ এখন শেষ পর্যায়ে।

রাজশাহী নভোথিয়েটারের সবচেয়ে উল্লেখযোগ্য দিক হলো এখানে স্থাপন করা হচ্ছে ১৫০ আসন বিশিষ্ট প্ল্যানেটারিয়াম থিয়েটার এবং বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির 4K ডিজিটাল প্রজেকশন সিস্টেম। 4K ডিজিটাল প্ল্যানেটারিয়াম প্রজেকশন প্রযুক্তি উদ্ভাবনে বিশ্বের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রের সিওএসএম গ্রুপের ইভান্স এন্ড সাদারল্যান্ড স্থাপন করছে এই অত্যাধুনিক ডিজিটাল প্রজেকশন সিস্টেম। এ ধরনের অত্যাধুনিক ডিজিটাল প্ল্যানেটারিয়াম প্রজেকশনের জন্য উন্নতমানের প্রজেকশন সার্ফেস অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই বিশ্বের সর্বাধুনিক প্লানেটারিয়াম প্রজেকশন সিস্টেম প্রস্তুতকারী যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান স্পিটজের তৈরি ন্যানোসিম প্যানেলের ইনার ডোম স্থাপন করা হচ্ছে রাজশাহী নভোথিয়েটারে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে জানা যায়, ন্যানোসিম টেকনোলজি একটি সর্বাধুনিক প্রজেকশন প্যানেল সিস্টেম যেখানে প্রতিটি ইলেক্ট্রোস্ট্যাটিক্যালি পাউডার-কোটেড সমতল ও মসৃণ প্যানেল একটি আরেকটির সঙ্গে মুখোমুখি জয়েন্টের মাধ্যমে একটি অনবদ্য সিমলেস (দাগবিহীন) প্রজেকশন সার্ফেস সৃষ্টি করে। এই প্যানেলগুলো এক ধরনের বিশেষ কাউন্টারসাঙ্ক রিভেটের মাধ্যমে ফ্রেমের সঙ্গে সংযুক্ত করা হয়। এই রিভেটগুলো ন্যানোসিম প্যানেলের ছিদ্রের সঙ্গে একেবারেই মিশে যায় এবং আপাতদৃষ্টিতে কোন রিভেটের অস্তিত্বই টের পাওয়া যায় না, যা একটি প্রজেকশন সার্ফেসের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

উক্ত কাজের ঠিকাদারি প্রতিষ্ঠান স্পেকট্রা ইঞ্জিনিয়ার্স এবং ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্সের সঙ্গে কথা বলে আরো জানা যায়, এসব বিশেষ গুনাগুণের কারণে বিশ্বব্যাপী ২৫০টিরও বেশি ন্যানোসিম প্রজেকশন ডোম ইনস্টল করা হয়েছে। প্রায় ৭০ বছরের পুরনো এবং গবেষণাধর্মী ইনার ডোম প্রস্তুতকারী প্রতিষ্ঠান স্পিটজ ইনক। ইতিমধ্যে সারা বিশ্বের প্রায় ৫০টি দেশে দুই হাজারের ও বেশি থিয়েটারে তাদের পণ্য ও প্রযুক্তি সরবরাহ করেছে। গণপূর্ত বিভাগ-১, রাজশাহী কর্তৃক বাস্তবায়নাধীন নভোথিয়েটার ডোমের দরপত্রে আউটার ডোমের আকার ২০ ডায়ামিটার এবং ইনার ডোমের আকার ১৫ ডায়ামিটার উল্লেখ করা হয়। ইতিমধ্যে গণপূর্ত বিভাগ-১, রাজশাহীর প্রকৌশলী এবং বিশেষজ্ঞবৃন্দ এই অর্ধগোলাকার প্রজেকশন সার্ফেসটি সরেজমিনে পরিমাপ পূর্বক যথাযথ আকারে সরবরাহ করা হয়েছে বলে নিশ্চিত করেছেন।

সংশ্লিষ্টরা মনে করছেন এই অত্যাধুনিক প্রযুক্তির ডিজিটাল প্ল্যানেটারিয়ামে বিশ্বব্যাপী মহাকাশ গবেষণার সর্বশেষ তথ্য এবং গ্রহ নক্ষত্রের অবস্থান ও গ্রহমন্ডল গবেষণা সংক্রান্ত নানারকম তথ্যচিত্র প্রদর্শন করা হবে যা তরুণ শিক্ষার্থীদের মধ্যে মহাকাশ গবেষণা এবং বিজ্ঞান চর্চায় উদ্বুদ্ধ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

রাজশাহী নভোথিয়েটারে সাধারণ মানুষ, শিশু-কিশোর ও তরুণ ছাত্র-ছাত্রীদের বিজ্ঞান শিক্ষামূলক বিনোদনের জন্য আরও স্থাপন করা হচ্ছে অত্যাধুনিক ইউরোপিয়ান প্রযুক্তির একটি ৪৮ আসন বিশিষ্ট ৫ডি সিমুলেশন থিয়েটার, একটি ১৬ আসন বিশিষ্ট ইমারসিভ রাইড সিমুলেটর এবং ২০টি ডিজিটাল সায়েন্টিফিক এক্সিবিট ও রোবট। ইতিমধ্যে এই নভোথিয়েটারে মহাকাশ গবেষণার লক্ষ্যে সফলভাবে স্থাপন করা হয়েছে পয়েন্ট ৫ মিলিমিটার অবজারভেটরি টেলিস্কোপ এবং ২টি সোলার টেলিস্কোপসহ প্রায় ১৪টির মতো নানারকম গবেষণাধর্মী টেলিস্কোপ।

একইরকমভাবে বরিশাল বিভাগেও এগিয়ে চলছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার প্রতিষ্ঠার কাজ। বরিশাল গণপূর্ত বিভাগের তত্ত্বাবধানে বরিশাল নভোথিয়েটারের ভৌতিক অবকাঠামো নির্মাণের কাজ এগিয়ে চলছে দ্রুত গতিতে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ থেকে জানা যায়, ইতিমধ্যে বিশেষজ্ঞদের পরামর্শ অনুসারে আউটার ডোম এবং ইনার ডোম স্থাপনের জন্য অত্যাধুনিক প্রযুক্তি অনুসরণ করে দরপত্র আহবান করা হয়েছে। বরিশাল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারের আউটার এবং ইনার ডোম পণ্য ও প্রযুক্তি নির্বাচনে সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠান ও অভিজ্ঞ কর্মকর্তারা যথাযথ গুনগত মানসম্পন্ন অত্যাধুনিক প্রযুক্তি ও যন্ত্রপাতি নির্ধারন করবেন বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

বিশ্বব্যাপী মহাকাশ গবেষণা তথা তথ্যপ্রযুক্তির উত্তরোত্তর অগ্রযাত্রায় বাংলাদেশের তরুণ শিক্ষার্থীদের অংশগ্রহণ এবং বিজ্ঞান চর্চায় আগ্রহ বৃদ্ধিতে বাংলাদেশ সরকারের উদ্যোগে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার কর্তৃপক্ষ কর্তৃক প্রতিটি বিভাগে নভোথিয়েটার প্রতিষ্ঠার উদ্যোগ অত্যন্ত কার্যকরী ভূমিকা রাখবে বলে মনে করছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com